1. qawmivoiceb@gmail.com : Mahbub :
স্বামী স্ত্রীর জন্য পরস্পর হস্তমৈথুন করা বৈধ? | কওমী ভয়েস
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৩:২৯ পূর্বাহ্ন

স্বামী স্ত্রীর জন্য পরস্পর হস্তমৈথুন করা বৈধ?

মুফতী মাহবুব
  • আপডেট সময়: বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১৯ জন দেখাছেন

জিজ্ঞাসাঃ আমি কামুক পুরুষ। সহবাস না করলে মোটেই ভালো লাগে না। শুনেছি হায়েজ অবস্থায় সহবাস হারাম। সে সময় কি আমি আমার স্ত্রীর দ্বারা হস্তমৈথুন করাতে পারবকি? তা কি বৈধ হবে?

সমাধানঃ জি, হায়েজ অবস্থায় সহবাস হারাম ও কবিরা গুনাহ। তবে এ অবস্থায় হস্তমৈথুন করাও জায়েজ নয়। এটি নিষিদ্ধ কাজ। এর দ্বারা অযথা নিজের শারিরিক ক্ষতি করা হয়। অন্য উপায়ে নিজের চাহিদা পূরণ করতে পারেন।

তবে যদি কারো নিশ্চিত গুনাহ করার সম্ভাবনা থাকে, তাহলে হস্তমৈথুনের অনুমতি আছে। বড় হারাম থেকে বাঁচতে ছোট হারাম করা বৈধ হয়ে যায় মর্মের মূলনীতির ভিত্তিতে।

কিন্তু যদি নিশ্চিত গুনাহ করার সম্ভাবনা না থাকে, তাহলে এমনিতে এ কাজ করা বৈধ নয়। মাকরূহে তাহরীমি। হাদীসে হস্তমৈথুনকারীর উপর আল্লাহ তাআলা, ফেরেশতা এবং সমস্ত মানুষের অভিশাপ রয়েছে মর্মে ধমকী দেয়া হয়েছে।

ولا يحل هذا الفعل خارج رمضان ان قصد قضاء (خلاصة الفتاوى-1/26

فى كنز العمال فى سنن الأقوال والأفعال– ألا لعنة الله والملائكة والناس أجمعين على من انتقص شيئا من حقي، ………. وعلى ناكح يده، (كنز العمال فى سنن الأقوال والأفعال– تابع كتاب المواعظ والحكم، باب الترهيب الأحادي من الإكمال، فصل– الترهيب العشاري فصاعدا من الإكمال، رقم الحديث-44057)

وأما ما رواه عبد الرزاق في “المصنف” (7/ 391/ 13590) ، وابن أبي شيبة (4/ 379) عن أبي يحيى

وفى رد المحتار– وكذا الاستمناء بالكف وإن كره تحريما لحديث { ناكح اليد ملعون } ولو خاف الزنى يرجى أن لا وبال عليه (رد المحتار-كتاب الصوم،باب ما يفسد الصوم وما لا يفسده، مطلب فى حكم الإستمناء بالكف-3/371

ফাতওয়ায়ে শামী-৩/৩৭১, আল বাহরুর রায়েক-২/৪৭৫-৪৭৬, ফাতহুল কাদীর-২/৩৩৪

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস