1. qawmivoiceb@gmail.com : Mahbub :
স্বামীর নাম ধরে ডাকা যাবে কি? | কওমী ভয়েস
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১:৪৫ পূর্বাহ্ন

স্বামীর নাম ধরে ডাকা যাবে কি?

মুফতী মাহবুব
  • আপডেট সময়: মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
  • ১৭০ জন দেখাছেন

জিজ্ঞাসাঃ আমাদের সমাজে অনেক স্বামী- স্ত্রী নিজেদের মাঝে অনেক ফ্রি হওয়ার কারণে একে অপরকে নাম ধরে ডাকাডাকি করে থাকে। আমার জানার বিষয় হলো স্বামীর নাম ধরে ডাকা যাবে কি? অনেক মুরব্বীদের বলতে শুনা যায় যে এতে নাকি অনেক গুনাহ হয়। বিষয়টি জানতে চাই।

সমাধানঃ স্বামী সম্মানের পাত্র। তাই স্ত্রীর জন্য জরুরী হলো স্বামীকে সদাসর্বদা স্বামীর সম্মান করা। আর স্বামীর নাম ধরে ডাকাতে স্বামীর সম্মান হয় না; বরং স্বামীর সাথে এক ধরণের বেয়াদবিই হয়। সেজন্য সস্বামীর নাম ধরে ডাকা মাকরুহ। তাই স্ত্রী স্বামীকে সম্মান ও শ্রদ্ধার সহিত ডাকবে। তবে প্রয়োজনের সময় স্বামীর নাম নিতে কোনো সমস্যা নেই। যেমন, কেউ স্ত্রীকে জিজ্ঞেস করল যে আপনার স্বামীর নাম কি? তখন প্রশ্নকারীকে স্বামীর নাম বলা যাবে।

উল্লেখ্য, স্বামীর নাম মুখে আনলে বা প্রয়োজনে কখনো তাকে নাম ধরে ডাকলে গোনাহ হয় না। কিন্তু স্বামী যেহেতু নারীর প্রধান এবং পরম অভিবাবক-মুরব্বি অতএব নিজ পিতা-মাতা, চাচা, মামা ও শিক্ষকের ন্যায় স্বামীকেও নাম ধরে ডাকা শোভনীয় নয়। আমাদের মুসলিম সমাজে স্বামীর নাম মুখে না আনার বিষয়টি সম্ভবত এ সম্মান ও শ্রদ্ধার ভিত্তিতেই চালু হয়েছে। স্বামীর নাম মুখে আনায় গোনাহ না হলেও অসমীচীনতাজনিত ত্রুটি অবশ্যই হয়। অবশ্য ক্ষেত্রভেদে এ অশোভনীয়তার বিধি শিথিলযোগ্য।

তবে, স্বামী তার স্ত্রীর নাম ধরে ডাকাতে কোন সমস্যা নেই।

তথ্যসূত্রঃ
আদদূরুল মুখতার ৯/৫৯৯; ফাতওয়া রহীমিয়া ২/৪১৩; ফাতওয়া সিরাজিয়া ৭৪

লেখক, মুহাদ্দিস, মাদরাসায়ে হালিমাতুস সাদিয়া রাযি. ঢাকা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস