1. qawmivoiceb@gmail.com : Mahbub :
সৌন্দর্য বৃদ্ধি করতে নারীরা মাথার চুল ছোট | কওমী ভয়েস
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৩:৫৪ পূর্বাহ্ন

সৌন্দর্য বৃদ্ধি করতে নারীরা মাথার চুল ছোট

মুফতী আবু বকর
  • আপডেট সময়: মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৪৬ জন দেখাছেন

হাদীস শরীফে এসেছে-
عن ابن عباس رضى الله عنهما قال: لعن رسول الله صلى الله عليه وسلم المتشبهين من الرجال بالنساء والمتشبهات من النساء بالرجال، (صحيح البخارى، كتاب اللباس، باب المتشبهين بالنساء والمتشبهات بالرجال-2/874، رقم-5885)

হযরত ইবনে আব্বাস রাযি. থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নারীদের সাদৃশ্যগ্রহণকারী পুরুষদের উপর এবং পুরুষদের সাদৃশ্য গ্রহণকারী নারীদের উপর লানত করেছেন। -সহীহ বুখারী, হাদীস নং-৫৮৮৫

চুল আল্লাহ তাআলার নিয়ামত সমূহের মধ্যে একটি বড় নিয়ামত। চুল সবাই পায় না। মহিলাদের চুলের ক্ষেত্রে শরীয়তের মৌলিক কিছু নীতিমালা আছে তা হল :

এক. মহিলারা চুল লম্বা রাখবে। হাদীস শরীফ থেকে জানা যায় যে, উম্মাহাতুল মুমিনীন রাযি. চুল লম্বা রাখতেন।

দুই. এ পরিমাণ খাটো করবে না যে, পুরুষের চুলের মতো হয়ে যায়। হাদীস শরীফে পুরুষের সাদৃশ্য অবলম্বনকারিনী মহিলার প্রতি অভিসম্পাত করা হয়েছে।

তিন. চুল কাটার ক্ষেত্রে বিজাতীয়দের অনুকরণ করবে না। কারণ হাদীসে বিজাতীয়দের অনুকরণ করতে নিষেধ করা হয়েছে।

অতএব যে মহিলার চুল এত লম্বা যে, কিছু অংশ কাটলে পুরুষের চুলের সাথে সাদৃশ্য হবে না তার জন্য ঐ পরিমাণ কাটা জায়েয হবে। পক্ষান্তরে যার চুল তত লম্বা নয়; বরং অল্প কাটলেই কাঁধ সমান হয়ে যাবে এবং পুরুষের বাবরী চুলের মতো দেখা যাবে তার জন্য অল্প করেও কাটার অনুমতি নেই।

তবে জটিল অসুস্থতার কারণে চিকিৎসার প্রয়োজনে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শে চুল ছোট করা, এমনকি জরুরতবশতঃ কামানোরও অনুমতি রয়েছে। অতএব চার আঙ্গুল পরিমাণ কাটা যাবে-এ কথা সর্বক্ষেত্রে প্রযোজ্য নয়; বরং চুল বেশি বড় থাকলে যেমন কোমর সমান চুল থাকলে চার আঙ্গুলের বেশি পিঠের মাঝামাঝি করে কাটা জায়েয। তবে সর্বাবস্থায় ফ্যাশনের অনুকরণ করা থেকে বিরত থাকা জরুরি। উপরোক্ত মূলনীতির আলোকে মহিলারা তাদের চুল খাটো করতে পারবে। এর জন্য সময়েরও কোনো বাধ্যবাধকতা নেই। আর কেউ নাজায়েয পরিমাণ কেটে ফেললে বা বিজাতীয় অনুকরণে চুল কেটে করে ফেললে তাওবা ইস্তিগফার করতে হবে।

قطعت شعر رأسها أثمت ولعنت، زاد فى البزازية: وإن بإذن الزوج، لا طاعة لمخلوق فى معصية الخالق ……والمعنى المؤثر التشبه بالرجال (رد المحتار، كتاب الحظر والإباحة-9/583)

قَالَ: «وَكَانَ أَزْوَاجُ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَأْخُذْنَ مِنْ رُءُوسِهِنَّ حَتَّى تَكُونَ كَالْوَفْرَةِ»

হযরত আবু সালামা বলেছেন, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর স্ত্রীগণ তাদের মাথার চুল এমনভাবে ছেঁটে-কেটে রাখতেন যে, শেষ পর্যন্ত তা ওয়াফরা [চুলের মাথা কেটে কান পর্যন্ত করা হলে তাকে ওয়াফরা বলা হয়] এর মত হয়ে যেতো। -সহীহ মুসলিম, হাদীস নং-৬৩৪,৩২০

وقال النووى: وفيه دليل على جواز تخفيف الشعور للنساء (صحيح مسلم مع شرح مسلم-1/148

ولو حلقت المرأة رأسها فإن فعلت لوجع أصابها لابأس به، وإن فعلت ذلك تشبها بالرجل فهو مكروه (الفتاوى الهندية، كتاب الحظر والإباحة، الباب العشرون-5/358

সহীহ বুখারী ২/৮৭৪; জামে তিরমিযী ১/১০৩; সহীহ মুসলিম ১/১৪৮; তাকমিলা ফাতহুল মুলহিম ১/৪৭২; আলমুফাসসাল ফী আহকামিল মারআতি ওয়াল বায়তিল মুসলিম ৩/৪০০; খুলাসাতুল ফাতাওয়া ৪/৩৭৭; হাশিয়াতুত তাহতাবী আলাদ্দুর ৪/২০৩; আলফাতাওয়াল মারআহ, শায়খ ইবনে বায পৃ. ১৬৫, আদ্দুররুল মুখতার ৬/৪১৬

والله اعلم بالصواب

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস