1. qawmivoiceb@gmail.com : Mahbub :
সঠিক পথ প্রাপ্তির অনুপ্রেরণা | কওমী ভয়েস

সঠিক পথ প্রাপ্তির অনুপ্রেরণা

  • আপডেট সময়: বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮১ জন দেখাছেন

সময়ের সেরা ডাকাত। পথচারীরা যার ভয়ে ভীত-সন্ত্রস্ত থাকতো। কুরআনুল কারিমের একটি আয়াত শুনেই পাল্টে গেলে যার জীবন। তিনি হয়ে গেলেন বিপথগামী যুবকদের জন্য আদর্শ। খুঁজে পেলেন সঠিক পথের ঠিকানা। তার নাম ফুজাইল ইবনে আয়াজ।

এই ফুজাইল ইবনে আয়াজ ছিলেন একজন ডাকাত। তিনি এক তরুণীর প্রেমে গভীরভাবে আসক্ত হলেন। একরাতে তিনি ওই তরুণীর ঘরে ঢুকতে দেয়াল বেয়ে উঠছিলেন। এমন সময় তিনি শুনতে পেলেন, কেউ একজন সুরা হাদিদ-এর একটি আয়াত তেলাওয়াত করছেন। তাহলো-
أَلَمْ يَأْنِ لِلَّذِينَ آمَنُوا أَن تَخْشَعَ قُلُوبُهُمْ لِذِكْرِ اللَّهِ وَمَا نَزَلَ مِنَ الْحَقِّ وَلَا يَكُونُوا كَالَّذِينَ أُوتُوا الْكِتَابَ مِن قَبْلُ فَطَالَ عَلَيْهِمُ الْأَمَدُ فَقَسَتْ قُلُوبُهُمْ وَكَثِيرٌ مِّنْهُمْ فَاسِقُونَ
‘যারা মুমিন তাদের জন্য কি আল্লাহর স্মরণে এবং যে সত্য অবতীর্ণ হয়েছে তার কারণে হৃদয় বিগলিত হওয়ার সময় আসেনি? তারা তাদের মত যেন না হয়, যাদের আগে কিতাব দেয়া হয়েছিল। তাদের উপর সুদীর্ঘকাল অতিক্রান্ত হয়েছে, অতপর তাদের অন্তর কঠিন হয়ে গেছে। তাদের অধিকাংশই পাপাচারী। (সুরা হাদিদ : আয়াত ১৬)

ডাকাত ফুজাইল ইবনে আয়াজ এ আয়াত শুনে এতবেশি প্রভাবিত হলেন যে, তিনি তখনই তাওবাহ করলেন। অন্যায় থেকে ফিরে আসার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করলেন। সে রাতে হযরত ফুজাইল ইবনে আয়াজ তাওবাহ করে আর ঘরে ফিরে যাননি। তিনি ঘরে ফিরে না গিয়ে কাছাকাছি কোনো এক নির্জন স্থানে রাত কাটানোর সিদ্ধান্ত নিলেন।

হযরত ফুজাইল ইবনে আয়াজ রহ. ওই রাতেই নির্জন স্থানে অবস্থানের সময় তিনি তার নিজের সম্পর্কে কিছু মুসাফিরের ভয় ও সতর্কতার কথা শুনতে পেলেন। যারা তাদের সঙ্গীদের চিৎকার করে এ কথা বলছিল-
‘সাবধান! সাবধান! সামনেই ফুজাইল আছে; সে তোমাদের সব কিছু লুট করে নিয়ে যাবে।’

এমন ঘোষণা শুনে এবার হযরত ফুজাইল ইবনে আয়াজ রাহমাতুল্লাহি আলাইহি চিৎকার করে মুসাফিরদের উদ্দেশ্যে বলতে লাগলো-
‘হে মুসাফির দল! ফুজাইল ইবনে আয়াজ তাওবাহ করেছে।’ এ ঘোষণা দিয়ে সে তাদের কোনো কিছু লুট করবে না মর্মে তাদের নিরাপদ সফরের নিশ্চয়তা দেন।

আল্লাহু আকবার! এ ছিল হযরত ফুজাইল ইবনে আয়াজ রাহমাতুল্লাহি আলাইহির হেদায়েত লাভের ঘটনা। তিনি হয়ে গেলেন দুনিয়ার সব যুবকদের হেদায়েতের পাওয়ার অন্যতম আদর্শ।

দেখুন, কুরআনের একটি মাত্র আয়াতের চিন্তা ও প্রতিক্রিয়ায় পরিবর্তন হয়ে গেলে হযরত ফুজাইল ইবনে আয়াজ রাহমাতুল্লাহি আলাইহির জীবন। তিনি হয়ে গেলেন হেদায়েতের পথপ্রদর্শক। অন্যায় পথে চলা যুবকদের জন্য ফুজাইল ইবনে আয়াজ হতে পারেন অন্যতম এক দৃষ্টান্ত।

আল্লাহুম্মা ইয়া রব্ব! আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার হেদায়েত লাভে অনুকরণীয় আদর্শ হিসেবে গ্রহণ করার তাওফিক দান করুন। ফুজাইল ইবনে আয়াজ হোক মুমিন মুসলমানের সঠিক পথ প্রাপ্তির অনুপ্রেরণা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন: কওমী ভয়েস