1. qawmivoiceb@gmail.com : Mahbub :
লাল পোশাক পরা নিষেধ কেন? | কওমী ভয়েস
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০২:৩৩ পূর্বাহ্ন

লাল পোশাক পরা নিষেধ কেন?

মুফতী মাহবুব
  • আপডেট সময়: রবিবার, ১০ জানুয়ারী, ২০২১
  • ১৬৫ জন দেখাছেন

মহান আল্লাহ তাআলার কাছে মনোনীত ধর্ম হলো ইসলাম। আর ইসলামই একটি পূর্ণাঙ্গ আদর্শ। জীবনের সকল ক্ষেত্রে ইসলামের দিক-নির্দেশনা রয়েছে। পোশাক-পরিচ্ছদের বিষয়েও ইসলামের মৌলিক দিক নির্দেশনা  রয়েছে।

পোশাক-পরিচ্ছদের বিষয়ে শরীয়তের কী কী মূলনীতি ও বিধান রয়েছে সে সম্পর্কে আমাদের অনেকেরই জানাশোনা নেই। উপরন্তু অনেকের এই ধারণাই নেই যে, পোশাক-পরিচ্ছদ সম্পর্কেও শরীয়তের বিধিবিধান থাকতে পারে। একে তারা পুরোপুরিই ইচ্ছা-স্বাধীনতার বিষয় মনে করে। এই ধারণা ঠিক নয়। শরীয়ত এ বিষয়ে অত্যন্ত গুরুত্ব দিয়েছে। কুরআন কারীম এবং হাদীস শরীফে এ সম্পর্কিত উসূল ও আহকাম তথা নীতি ও বিধান রয়েছে। একই সঙ্গে মানুষের রুচি ও স্বভাবের প্রতিও একটা পর্যায় পর্যন্ত শরীয়ত অনুমোদন দিয়েছে।  সুতরাং এ বিষয়ে একেবারে উদাসীন থাকা, মনমতো চলা ভুল।

আমাদের মুসলমানদের পোশাক-আশাক ও সাজসজ্জার বিষয়ে সমাজে বিজাতীয় সংস্কৃতি ও ফ্যাশনের বড় প্রভাব পরিলক্ষিত হয়। যখন যে ফ্যাশন বের হচ্ছে তখন নির্বিচারে অনুকরণকেই ‘আধুনিকতা’ মনে করা হচ্ছে। আর এ ক্ষেত্রে অমুসলিম বা ফাসেক লোকদের রীতি-নীতিই অধিক অনুকরণীয় হতে দেখা যায়। এসবই ভুল। বিজাতীয় সংস্কৃতির অনুকরণ শরীয়তের দৃষ্টিতে অত্যন্ত ঘৃণিত। হাদীস শরীফে এসেছে-‘যে ব্যক্তি যে সম্প্রদায়ের সাথে সামঞ্জস্য রাখে সে তাদের দলভুক্ত।’ -সুনানে আবু দাউদ ২/৫৫৯

সর্বপরি মোটকথা হলো, ইসলামে লেবাস-পোশাকের গুরুত্ব কম নয়। পোশাক-পরিচ্ছদ যদিও বাহ্যিক বিষয়, মানুষের সকল ভালো-মন্দের দলীল এটা নয়, কিন্তু একথাও তো অনস্বীকার্য যে, লেবাস-পোশাকেরও একটি বড় প্রভাব মানুষের স্বভাব ও আচরণের উপর পড়ে থাকে। এটা কি অস্বীকার করা যাবে যে, কিছু পোশাক অন্তরে অহংকার ও আত্মগরিমা সৃষ্টি করে, অন্যদিকে কিছু পোশাক বিনয় ও নম্রতা জাগ্রত করে? কিছু পোশাক ভালো কাজে ও ভালো ব্যবহারে উদ্বুদ্ধ করে, অন্যদিকে কিছু পোশাক মন্দ ও অকল্যাণের দিকে আকর্ষণ করে?

লাল কাপড় পুরুষদের জন্য পরিধান করা মাকরূহ। পোশাক লাল রঙের হতে পারবে না। এটিও পুরুষদের জন্য প্রযোজ্য। কেননা তাদের জন্য গাঢ় লাল রঙের পোশাক পরিধান করা মাকরুহ। কিন্তু যদি কালারটি হালকা হয়। লাল বুঝা না যায়, তাহলে পরিধান করাতে কোন সমস্যা নেই।

وكره لبس المعصفر والمعزعفر الأحمر والأصفر للرجال، ولا بأس بسائر الألوان، (رد المحتار، كتاب الحظر والإباحة، فصل فى اللبس-6/358)

وكذا فى البحر الرائق، كتاب الكراهية، فصل فى اللبس-8/349، وكذا فى مجمع الأنهر، كتاب الكراهية، فصل فى اللبس-4/191

والله اعلم بالصواب

রদ্দুল মুহতার : ৬/৩৫৮, কাশফুল বারি : কিতাবুল লেবাস : ২০৯

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস