1. qawmivoiceb@gmail.com : Mahbub :
লঞ্চ-ফেরীতে জুমআর নামায | কওমী ভয়েস
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন

লঞ্চ-ফেরীতে জুমআর নামায

ধর্মীয় ডেস্ক
  • আপডেট সময়: শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১
  • ১৫৫ জন দেখাছেন

জিজ্ঞাসাঃ হযরত আমরা লঞ্চ, ফেরীর যাত্রী। জুমআর নামাযের সময় হয়ে গেছে। এমতাবস্থায় আমরা যারা লঞ্চ, ফেরীতে আছি তারা যদি সবাই একত্রিত হয়ে জুমআর নামায আদায় করি, তাহলে আমাদের নামাজ হবে কি? যদি না হয় তবে কোন কারণে আদায় হবে না এবং কি কি শর্ত পাওয়া গেলে আদায় হবে? বিস্তারিত জানালে কৃতজ্ঞ হব।

সমাধানঃ একটা কথা স্মরণ রাখবেন- নৌকা, ফেরী, লঞ্চ ইত্যাদি চলমান অবস্থায় তাতে জুমআ আদায় করা সহীহ নয়। কারণ জুমআর নামায সহীহ হওয়ার জন্য একটি শর্ত হল, যে জায়গায় জুমআ প্রতিষ্ঠা করা হবে সেটি শহর হতে হবে অথবা এমন গ্রাম হতে হবে, যেখানে শহরের সুযোগ-সুবিধা থাকে। যেমন, নিত্যপ্রয়োজনীয় আসবাবপত্র পাওয়া যায় এমন বাজার থাকে, রাস্তা-ঘাটের সুব্যবস্থা থাকে এবং প্রশাসনিক ব্যবস্থাও থাকে ইত্যাদি।

আর এ কথা স্পষ্ট যে, লঞ্চ, ফেরী চলমান অবস্থায় নদীতে যেহেতু এসব শর্ত বিদ্যমান নেই তাই চলন্ত অবস্থায় এগুলোতে জুমআ প্রতিষ্ঠা করা জায়েয হবে না। করলে তা সহীহও হবে না।

বিশেষভাবে উল্লেখযোগ্য যে, জলযান যদি পাড়ের সাথে নোঙর করা থাকে তাহলে তখন তা উক্ত পাড়ের হুকুমে হবে। পাড় যদি এমন স্থানে হয় যেখানে জুমআর নামায সহীহ হয় তাহলে পাড়ের সাথে নোঙর করা জলযানেও জুমআ পড়া সহীহ হবে। আর যদি পাড় সংলগ্ন এলাকায় জুমআর শর্ত না পাওয়া যাওয়ার কারণে সেখানে জুমআ না হয় তাহলে ওই পাড়ে বা সেখানে নোঙর করা জলযানেও জুমআ সহীহ হবে না।

বিস্তারিত জানতে দেখুন-

-বাদায়েউস সানায়ে ১/৫৮৩; আলবাহরুর রায়েক ২/১৪০

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস