1. qawmivoiceb@gmail.com : Mahbub :
ভিক্ষুকের সালামের উত্তর দেওয়া কি ওয়াজিব? | কওমী ভয়েস
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০২:২১ পূর্বাহ্ন

ভিক্ষুকের সালামের উত্তর দেওয়া কি ওয়াজিব?

মুফতী মাহবুব
  • আপডেট সময়: বুধবার, ৬ জানুয়ারী, ২০২১
  • ১৫৯ জন দেখাছেন

জিজ্ঞাসাঃ অনেক সময় রাস্তা-ঘাটে, অফিস-আদালতে, পার্কে ভিক্ষুকেরা কিছুদূর পর পর বসা থাকে। তাদের সামনে দিয়ে চলাচল করার সময় তারা পথচারীদেরকে একের পর এক সালাম দেয়। অনেকে সেই সালামের উত্তর দেয় আবার অনেকে দেয় না। আপনার কাছে জানতে চাই, ভিক্ষুকদের এই সালামের উত্তর দেওয়াও কি ওয়াজিব?

হাসান মাহমুদ
কুষ্টিয়া।

সমাধানঃ আমাদের জেনে রাখা উচিত! সালাম একটি দুআ। ইসলামের শেআর ও প্রতিক পর্যায়ের একটি আমল। আল্লাহ তাআলা কুরআনেই শিখিয়েছেন; কেউ সালাম দিলে তার চেয়ে উত্তম শব্দে উত্তর দেওয়া চায়।

সূরা নিসার ৮৬ নম্বর আয়াতে মহান আল্লাহ তাআলা  ইরশাদ করেন, (তরজমা) ‘‘যখন কেউ তোমাদের সালাম করে, তখন তোমরা তাকে তদপেক্ষাও উত্তম পন্থায় সালাম (জবাব) দিও কিংবা (অন্ততপক্ষে) সেই শব্দেই তার জবাব দিও। নিশ্চয়ই আল্লাহ সবকিছুর হিসাব রাখেন।’’

জানার বিষয় হলো কোন ভিক্ষুক যদি ভিক্ষার উদ্দেশ্যে পথচারীর দৃষ্টি আকর্ষণের জন্য সালাম দেয় তাহলে ওই সালামের উত্তর দেওয়া পথচারীর ওপর ওয়াজিব নয়। কিন্তু যদি চাওয়ার জন্য সালাম না দিয়ে সুন্নত আদায়ের উদ্দেশ্যে কোন ভিক্ষুক সালাম দেয় তবে তার সালামেরও উত্তর দেওয়া ওয়াজিব। তাই কারো অবস্থা দেখে বাস্তবে সালাম দিচ্ছে বলে মনে হলে জবাব দিতে হবে। আর যেহেতু কারো অন্তরের অবস্থা আমাদের জানা নেই কাজেই জানা সকল ভিক্ষুকের সালামের উত্তর দিয়ে দেওয়াই ভালো।

তথ্যসূত্রঃ

-খুলাসাতুল ফাতাওয়া ৪/৩৩২; ফাতাওয়া খানিয়া  ৩/৪২৩; ফাতাওয়া তাতারখানিয়া ১৮/৭৭

লেখক, মুহাদ্দিস, মাদরাসায়ে হালিমাতুস সাদিয়া রাযি. ঢাকা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস