1. qawmivoiceb@gmail.com : Mahbub :
ব্যবসা মহিলাদের জন্যেও হালাল | কওমী ভয়েস
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৪:০৭ পূর্বাহ্ন

ব্যবসা মহিলাদের জন্যেও হালাল

মুফতী মাহবুব
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ১৯৮ জন দেখাছেন

মহিলাদের জন্য ব্যবস

পবিত্র কুরআনুল কারীমে আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘নামায শেষ হয়ে গেলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ (রিজিক) তালাশ কর। তোমরা আল্লাহর কাছে রিজিক কামনা কর, তাঁর ইবাদত কর এবং তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ কর। -সূরা জুমুআ

মহান আল্লাহ রিজিকের মালিক। তিনি পৃথিবীর প্রতিটি প্রাণীকে রিজিক দিয়ে থাকেন। রিজিক অন্বেষণে ব্রতী হওয়া আল্লাহর হুকুম। নিজের হাতের কামাই সর্বোত্তম। প্রতিটি নবী-রসুল নিজের হাতে উপার্জিত অর্থ দিয়ে সংসারের ব্যয়ভার নির্বাহ করতেন।

হারাম ও মাকরুহ (সন্দেহযুক্ত) জীবিকা বর্জন করা মুমিনের কর্তব্য। জীবিকার প্রয়োজনে অর্থ উপার্জন মানবজীবনের জন্য অপরিহার্য। বেকার জীবন অভিশপ্ত। হাত পা গুটিয়ে থাকা পাপ। যেনতেন প্রকারে এবং যাচাই-বাছাই ছাড়া অর্থ উপার্জন দুনিয়া ও আখিরাতের জীবনকে কলুষিত করে দেয়। কর্মদক্ষতা ও যোগ্যতা অনুযায়ী জীবিকার জন্য শ্রম দেওয়া ও প্রয়াস অব্যাহত রাখা জরুরি।

সে হিসাবে আমরা বলতে পারি, মহিলাদের জন্য পর্দা রক্ষা করে ব্যবসা বাণিজ্য ও চাকুরী করা জায়েজ আছে। তবে এক্ষেত্রে যেন পর্দা লঙ্ঘণ না হয়, সেই সাথে শরয়ী অন্য কোন বিধান লঙ্ঘিত না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

উল্লেখ্য,  যদি উপার্জনক্ষম কোন মাহরাম আত্মীয় থাকে, বা অভিভাবক থাকে, তাহলে মহিলাদের জন্য ব্যবসা ও চাকরীর জন্য বাহিরে যাওয়া উচিত নয়।

অনেকে অতিরিক্ত আবেগী হয়ে বলে দেই, মহিলাদের চাকরি, ব্যবসা হারাম। অথচ শরয়ী পর্দা ও বিধান অনুসরণ করে মহিলাদের ব্যবসা বাণিজ্য ও চাকুরী করাতে কোন নিষেধাজ্ঞা আসেনি। তা’ই শরয়ী কোন কারণ ছাড়া মহিলাদের ব্যবসা করা ও চাকুরী করাকে হারাম বলার সুযোগ নেই।

আরও বিস্তারিত জানতে দেখুন- তাবয়ীনুল হাকায়েক ৬/১১৭; আদ্দুররুল মুখতার ৬/৫৫; আলবাহরুর রায়েক ১/২০০; ফাতাওয়া হিন্দিয়া ১/৩৮, ফিকহুন নাওয়াযিল ৩/৩৫৯

আরেকটা কথা হলো, যদি পর্দা লঙ্ঘণ হয়, পুরুষদের মিলে একসাথে কাজ করতে হয়, সেই সাথে ফিতনার আশংকা হয়, তাহলে জায়েজ নেই।

ولها ان تقوم بالتدريس والبيع والشراء والصناعة من نسيج وصيغ وغزل وخياطة ونحو ذلك إذا لم يفض إلى مالا يجوز شرعا من خلوتها بأجنبى، أو اختلاطها برجال غير محارم اختلاطا تحدث منه فتنة أو يؤدى إلى فوات ما يجب عليها نحو اسرتها دون أن تقيم مقامها من يقوم بالواجب عنها ودون رضاهم (فقه النوازل-3/359

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস