1. qawmivoiceb@gmail.com : Mahbub :
বিখ্যাত উক্তি: বিখ্যাত ১০টি উক্তি যা আপনাকে সব সময়ে অনুপ্রেরণা দেবে | কওমী ভয়েস

বিখ্যাত উক্তি: বিখ্যাত ১০টি উক্তি যা আপনাকে সব সময়ে অনুপ্রেরণা দেবে

  • আপডেট সময়: বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৫ জন দেখাছেন

আমরা বিখ্যাত উক্তি বলতে কি বুঝি? শুধুই কি বিখ্যাত মানুষদের উক্তি ? এমন বহু বিখ্যাত উক্তি আর বাণী আছে – যেগুলো কবে কে দিয়েছে – তার কোনও ইতিহাস নেই – কিন্তু যুগে যুগে সেগুলো মানুষকে অনুপ্রেরণা আর সাহস যুগিয়ে আসছে। বিখ্যাত মনিষীদের পাশাপাশি তাই প্রচলিত প্রবাদ, প্রাচীন নাম না জানা কবির কবিতার লাইন – সবই বিখ্যাত উক্তি সমূহের অংশ বলেই ধরে নেয়া যায়।

কওমী ভয়েস ডটকমের পরিবেশনায় আজ আপনার সামনে যে ১০টি বিখ্যাত উক্তি নিয়ে এসেছি, সেগুলোর মধ্যে বিখ্যাত মনিষী ও বিখ্যাত ব্যক্তি গণের অমর বানী যেমন আছে – তেমনি আছে দেশ-বিদেশের বিখ্যাত নীতিবাক্য এবং প্রবাদ।
কওমী ভয়েসের উদ্দেশ্যই পাঠকদের প্রতিনিয়ত সাফল্যের পথে অনুপ্রাণিত করা – তাই এই ১০টি উক্তি মূলত বিখ্যাত অনুপ্রেরণা মূলক উক্তি। যেগুলো আপনাকে হতাশা ও ব্যর্থতার বাধা অগ্রাহ্য করে সাফল্য ও কর্মময়তার দিকে নিয়ে যাবে। সেইসাথে, সৎ ও শক্তিশালী হার না মানা মানসিকতা গড়তে সাহায্য করবে।

তাহলে আর দেরি কেন? চলুন – উক্তিগুলো দেখে নেয়া যাক-

১. সন্তানের প্রতি প্রকৃত মায়ের স্নেহ-মমতা অত্যন্ত প্রবল, যা সৎমায়ের মধ্যে পাওয়া যায় না। প্রকৃত মা কখনই সন্তানের অমঙ্গল বা ক্ষতি মেনে নিতে পারে না।

২. বিচারক ও প্রশাসন বুদ্ধিমান ও প্রজ্ঞাবান হওয়া উচিত। তাহলে রাজ্যে শান্তি ও সৃঙ্খলা অটুট থাকে। এমনকি কঠিন ও জটিল সমস্যার সহজ ও যথোপযুক্ত সমাধানও পাওয়া যায়।

৩. একজন নারীর কাছে অর্থের তুলনায় সম্ভ্রম অনেক বেশি মূল্যবান। কথাটি সত্য, কিন্তু চরিত্রহীন নারী ছলনার মাধ্যমে একজন চরিত্রবান পুরুষকেও বশ করতে পারে। সুতরাং দুস্টু প্রকৃতির নারী থেকে সর্বদা সাবধান থাকবে।

৪. বুদ্ধি, বিচক্ষণতা ও সুকৌশল দ্বারা কঠিন সমস্যাও সহজে সমাধান করা যায়।

৫. হাকিমের কাজ হেকমত থেকে খালি হয় না  শিক্ষিত ও বুদ্ধিমানদের প্রত্যেক কাজে শিক্ষণীয় অনেক কিছু নিহিত থাকে।

৬. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ধোঁকাবাজ ও প্রতারক আমার উম্মত নয়। শর্ত মানতে অপারগ হলে এমন শর্তে আবদ্ধ না হওয়াই উচিত। শর্ত মতো কাজ করা সকলের কর্তব্য।

৭. কর্মচারী নিয়োগ করতে আল্লাহভীরু ও দায়িত্ববান দেখে নিয়োগ করতে হবে। বিচার করতে বিভিন্ন কৌশল অবলম্বন করে সঠিক বিচার করতে হবে।

৮. “রক্ষক যখন ভক্ষক হয়, দেশে তখন অরাজকতা রয়”। কেউ কেউ বলেন, বুদ্ধি বাপের চেয়েও বড়। লোভে পাপ পাপে মৃত্যু।

৯. একগুঁয়েমি করা ভালো নয়। অসাধ্য কাজে কখনো বীরত্ব দেখাবে না।

১০. না জেনে উস্তাদি করতে নেই। বিচার করতে গেলে জেনেশুনে ন্যায় বিচার করতে হবে। প্রয়োজনে কৌশল অবলম্বন করতে হবে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন: কওমী ভয়েস