1. qawmivoiceb@gmail.com : Mahbub :
পেশা‌বের স্থা‌নের আগায় পেশাব চ‌লে এ‌লে কী অযু ভে‌ঙ্গে যায়? | কওমী ভয়েস
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৩:৩৬ পূর্বাহ্ন

পেশা‌বের স্থা‌নের আগায় পেশাব চ‌লে এ‌লে কী অযু ভে‌ঙ্গে যায়?

মুফতী মাহবুব
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৭৪ জন দেখাছেন

হযরত সালমান ফারসী রা.-কে বলা হল, তোমাদের নবী তোমাদের সবকিছু শিক্ষা দিয়েছেন; এমনকি শৌচাগার ব্যবহারের পদ্ধতিও! আব্দুর রহমান বিন ইয়াযীদ রাহ. বলেন, সালমান রা. বললেন, ‘হাঁ, অবশ্যই! তিনি আমাদেরকে নিষেধ করেছেন, আমরা যেন ডান হাত দ্বারা ইস্তিঞ্জা না করি, ইস্তিঞ্জার সময় তিন পাথরের কম ব্যবহার না করি এবং গোবর বা হাড্ডি দ্বারা ইস্তিঞ্জা না করি।’ -সহীহ মুসলিম, হাদীস ২৬২, জামে তিরমিযী, হাদীস ১৬; সুনানে আবু দাঊদ, হাদীস ৭; সুনানে নাসায়ী, হাদীস ৪৯; মুসনাদে আহমাদ, হাদীস ২৩৭১৯

অনেক এমন হয় যে, পেশাব পু‌রোপু‌রি বা‌হির হয় না। পেশা‌বের স্থা‌নের আগায় এসে থেকে যায়। য‌দি পেশাব বের না হয়, শুধু আগায় দেখা যায়, তাহ‌লে কি অযু ভে‌ঙ্গে যা‌বে? সে ক্ষেত্রে ব্যক্তির অযু নষ্ট হয়েছে কিনা দ্বিধা দ্বন্দ্বে পড়ে যেতে হয়।

খুব সহজে বলা যায় যে, য‌দি পেশাব পেশা‌বের স্থা‌নের মু‌খের ভিত‌রে থা‌কে, তাহ‌লে অযু ভাঙ্গ‌বে না। য‌দি বা‌হি‌রে বে‌রি‌য়ে প‌ড়ে, মা‌নে পেশা‌বের অঙ্গের বাই‌রে দেখা যায়, য‌দিও গ‌ড়ি‌য়ে পড়নি, তবু অযু ভঙ্গ হ‌য়ে যা‌বে।

ثم المراد بالخروج من السبلين مجرد الظهور
فى رد المحتار: فلو نزل البول إلى قصبة الذكر لا ينقض بعدم ظهوره، يخالف القلفة، فإنه بنزوله إليها ينقض الوضوء (رد المحتار-١/٢٦٢؛ بدائع الصنائع-١/١٢١)
ولو نزل البول الى قصبة الذكر لا ينقض، لأنه من الباطن، ولو خرج إلى القلفة او إلى اسكنى المرأة ينقض، لأنه من الظاهر (الفتاوى التاتارخانية-١/٢٤١، رقم- ١٨٥)

والله اعلم بالصواب

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস