আন্তর্জাতিক

তাবলিগ নিয়ে সৌদি সরকারের নির্দেশনায় ক্ষুব্ধ দেওবন্দ

  Mahbub ১৪ ডিসেম্বর ২০২১ , ৮:৪২ পূর্বাহ্ণ প্রিন্ট সংস্করণ

সৌদি আরবে জুমার খুতবায় তাবলিগ জামাতের সমালোচনার নির্দেশনার বিষয়ে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্বখ্যাত ইসলামি বিদ্যাপীঠ ভারতের দারুল উলুম দেওবন্দ।

দেওবন্দের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে মাদ্রাসাটির মুহতামিম মুফতি আবুল কাসেম নোমানী এ প্রতিবাদ জানান।

এতে বলা হয়, মাওলানা মুহাম্মদ ইলিয়াস (রহ.) দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিসিন আল্লামা মাহমুদুল হাসান দেওবন্দীর (রহ.) ছাত্র ছিলেন। যার প্রতিষ্ঠিত এ তাবলিগ জামাত আকাবিরদের ইখলাস ও চেষ্টা-প্রচেষ্টার কারণে অনেক উপকার বয়ে এনেছে। ছোটো-খাটো বিষয়ে মতানৈক্য থাকলেও তাবলিগ জামাত নিজের মিশনে কাজ করে যাচ্ছে। কম-বেশি পুরো বিশ্বেই এ কাজ চালু রয়েছে। এদতসত্বেও তাবলিগের পুরো মেহনতের ওপর শিরক ও বিদআতের অপবাদ চরম নিন্দনীয় ও বেমানান। দারুল উলুম দেওবন্দ এর তীব্র নিন্দা করছে।

তিনি আরও বলেন, দেওবন্দ সৌদি শাসকদের কাছে  আশা করেছে যে, তারা নিজেদের সিদ্ধান্তের উপর দ্বিতীয়বার দৃষ্টি দেবেন ও তাবলিগের বিরুদ্ধে এমন জঘণ্য অপবাদ থেকে বিরত থাকবেন।

প্রসঙ্গত, সৌদি আরবের ইসলামিক অ্যাফেয়ার্স দপ্তরের মন্ত্রী ডা. আব্দুল লতিফ আল শাইখের জারি করা এক নির্দেশনায় জুমার খুতবায় তাবলিগ জামাতের বিরুদ্ধে কথা বলতে বলা হয়। তাবলিগ জামাত নিয়ে মানুষকে সতর্ক করতে মসজিদের ইমামদের নির্দেশনা দেওয়া হয় এতে।

সৌদির ইসলামিক অ্যাফেয়ার্স দপ্তরের এক টুইটে মন্ত্রণালয় কর্তৃক লিখিত আরবি খুতবাতে তাবলিগ জামাতের কাজের নিন্দা করা হয়েছে। পাশাপাশি এ জামাতের ওপর দেওয়া হয়েছে কিছু অভিযোগ।

সৌদি সরকারের ইসলামিক অ্যাফেয়ার্স দপ্তরের এমন নির্দেশনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম স্কলাররা।

আরও খবর:

এজাতীয় আরও খবর