1. qawmivoiceb@gmail.com : Mahbub :
ছেলেদের জন্য গলায় চেইন, হাতে ব্রেসলেট পরা | কওমী ভয়েস
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৩:৩৮ পূর্বাহ্ন

ছেলেদের জন্য গলায় চেইন, হাতে ব্রেসলেট পরা

মুফতী মাহবুব
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৮১ জন দেখাছেন

ইসলাম মানুষকে শালীন ও সুন্দর পোশাকে উদ্বুদ্ধ করে। মানুষের মধ্যে নারী-পুরুষের সৃষ্টিগত যেমন অনেক বৈশিষ্ট্য আলাদা। ঠিক পোশাক-পরিচ্ছদেও তাদের রয়েছে ভিন্নতা। প্রত্যেকেরই উচিত তাদের বৈশিষ্ট্যের দিকে লক্ষ্য রেখে পোশাক-পরিচ্ছদের দিকে নজর দেয়া। প্রত্যেকেরই উচিত রুচিসম্মত মার্জিত পোশাক পরিধান করা।

বর্তমান সময়কে সবাই আধুনিক বলে দাবি করে। এই আধুনিক কালে এখনকার ছেলেরা যে গলায় চেইন, হাতে ব্রেসলেট পরে তার ইসলামিক বিধান কি? ইসলামে এগুলো ব্যবহার করা কি বৈধ?

ছেলেদের জন্য গলায় চেইন, হাতে ব্রেসলেট পরা এসব শরীয়তে অনুমোদিত নয়। কারণ, ছেলেদের জন্য এমন সাজগোজ জায়েজ নেই। বিশেষ করে নারীদের জন্য নির্ধারিত ও সমাজে প্রচলিত কোনো অলংকার পুরুষের ব্যবহার করা হারাম।

এসবে নারীর সাদৃশ্য পাওয়া যায়। পুরুষের জন্য নির্ধারিত বিশেষ পোশাক মহিলাদের পরিধান এবং মহিলাদের জন্য নির্ধারিত বিশেষ পোশাক পুরুষদের পরিধান করা সম্পূর্ণ হারাম ঘোষণা করা হয়েছে। হাদীস শরীফে এসেছে-হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন,‘নিশ্চয় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সে সব নারী-পুরুষকে লানত করেছেন, যে সব নারী পুরুষের পোশাকের অনুসরণ করে; আবার যে সব পুরুষ মহিলাদের পোশাক অনুসরণ করে।’-আবু দাউদ

আমাদের মুসলিম উম্মাহকে আল্লাহ তাআলা সুন্দর ও উত্তম পোশাক পরিধানে সুন্নতের অনুসরণ ও অনুকরণ করার তাওফিক দান করুন। আমীন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন কওমী ভয়েস