1. qawmivoiceb@gmail.com : Mahbub :
  2. muftimahbub454@gmail.com : কওমী ভয়েস : কওমী ভয়েস
করোনার ঈদ হোক গরিব-দুঃখী সবার | কওমী ভয়েস
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৪:১৩ অপরাহ্ন

করোনার ঈদ হোক গরিব-দুঃখী সবার

ইসলামী ডেস্ক
  • আপডেট সময়: মঙ্গলবার, ১১ মে, ২০২১
  • ৭৮ জন দেখাছেন

ঈদ মানে খুশি। আনন্দ। উৎসব। দীর্ঘ একমাস সিয়াম সাধনা শেষে আকাশের এক কোণে বাঁকা চাঁদের হাসি ঈদের জানান দিয়ে দেয় সবাইকে। আমাদের এই বাংলাদেশসহ বিশ্বব্যাপী ঈদুল ফিতর পালিত হয় ধনী-গরীব, উঁচু-নিচু, সাদা-কালোর সব ভেদাভেদ ভুলে গিয়ে সৌহার্দ্য ও সংহতির উদার বার্তা নিয়ে। এ যেন বিশ্ব মুসলিম উম্মাহর ঐক্য ও ভ্রাতৃত্বের রঙিন বহিঃপ্রকাশ।

তবে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও মন্দার এই সময়ে এবারের ঈদটা অনেকের জন্যই সাদাকালো। দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত দরিদ্রশ্রেণীর মানুষের জন্য ঈদ মানে খুশি নয়; কারো জন্য দৈনন্দিন পেটপুরে খাবারের সংস্থান করতে না পারার হাহাকার, কারো জন্য প্রিয়তমা স্ত্রীকে দামি কাপড় উপহার দিতে না পারার আক্ষেপ, আবার কারো জন্য নিজের ছোট্ট সোনামণিকে নতুন জামা কিনে দেয়ার আবদার রক্ষা করতে না পারার চাপা কান্না।

দেশজুড়ে তাকালেই আমরা এমন অসংখ্য বনী আদমের মলিন চেহারা দেখতে পাই, যাদের জীবনে বহুবার ঈদ আসে ঠিকই, কিন্তু ঈদের আনন্দ আসেনা কখনও। যাদের চিত্তে আগুন জলে সর্বক্ষণ, পরিবারের একমুঠো খাবারের সংস্থান করতে তিন চাকার প্যাডেল চাপতে হয় রোজ; তাদের আবার ঈদের আনন্দ !

তবে আমরা চাইলেই কিন্তু এসকল হতদরিদ্রের মুখে হাসি ফোটাতে পারি, তাদের সাদাকালো এই ঈদটাকে করে তুলতে পারি রঙিন প্রস্ফুটিত। সমাজের বিত্তশালীরা একটুখানি সাহায্যের হাত বাড়ালেই চিত্তে আগুন জলা এসকল বনী আদমের যাপিত জীবন আরো সুন্দর, সুখময় হয়ে ওঠে।

হাদিস শরীফে রাসূলুল্লাহ সা. বলেছেন, গোটা সৃষ্টিকুল আল্লাহর পরিবার। অতএব, যে আল্লাহর পরিবারের সঙ্গে সদয় ব্যবহার করে, সে আল্লাহর কাছে সর্বাধিক প্রিয়। -বায়হাকি

অপর হাদিসে রসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মু’মিনদের উদাহরন তাদের পারস্পারিক ভালবাসা, দয়ার্দ্রতা ও সহানুভূতির দিক থেকে একটি মানব দেহের ন্যায় যখন তার একটি অঙ্গ আক্রান্ত হয় তখন তার সমস্ত দেহ ডেকে আনে তাপ ও অনিদ্রা। -সহিহ মুসলিম

তাই আসুন, সমাজের দরিদ্র শ্রেণীর মানুষের প্রতি আমরা মনোযোগী হই, তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিই। তাদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিই। বিত্তশালীরা অনেক সময় ঈদের কেনাকাটায় প্রয়োজনের চেয়ে বেশিও খরচ করে ফেলেন, তা থেকে যদি প্রতিবেশী দরিদ্রের ঘরে কিছু উপঢৌকন ও ঈদসামগ্রী পাঠিয়ে দেন, তবে তাদের মলিন মুখে হাসি ফোটাতে পারেন সহজেই। আল্লাহ তায়ালা আমাদের সকলকে তৌফিক দান করুন। আমীন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
Theme Customized BY QawmiVoice