1. qawmivoiceb@gmail.com : Mahbub :
ঈদগাহের জায়গায় মসজিদ নির্মাণ | কওমী ভয়েস

ঈদগাহের জায়গায় মসজিদ নির্মাণ

  • আপডেট সময়: বুধবার, ২৭ জানুয়ারী, ২০২১
  • ৭৪ জন দেখাছেন

জিজ্ঞাসাঃ আলমপুর আমাদের গ্রাম। এখানে আমাদের ঈদগাহের জন্য একটি জায়গা ওয়াকফ করা হয়। পরবর্তীতে তার কিছু জায়গায় একটি নতুন মসজিদ নির্মাণ করা হয়।

মুফতী সাহেবের কাছে জিজ্ঞাসা হল, সেই স্থানে মসজিদ নির্মাণ করা ঠিক হয়েছে কি না? এবং সেখানে পাঁচ ওয়াক্ত নামায ও জুমার নামায আদায় করা সঠিক হবে কি না? যদি মসজিদ নির্মাণ এবং পাঁচ ওয়াক্ত ও জুমার নামায আদায় করা সঠিক না হয় তাহলে এখন করণীয় কী?

সমাধানঃ যেহেতু প্রশ্নোল্লেখিত জায়গাটি ঈদগাহের জন্য ওয়াকফ করা হয়েছে সেহেতু পুরো জায়গাটি ঈদগাহের জন্যই মুক্ত রাখতে হবে। সেখানে মসজিদ নির্মাণ করা বৈধ হয়নি। অতএব সংশ্লিষ্ট ব্যক্তিদের কর্তব্য হলো ঈদগাহের জায়গা থেকে মসজিদটি সরিয়ে পুরো জায়গাটা ঈদগাহের জন্য খালি করে দেওয়া। এক্ষেত্রে আশপাশে যদি মসজিদের ব্যবস্থা না থাকে তাহলে এলাকাবাসী উপযুক্ত জায়গার ব্যবস্থা করে মসজিদ নির্মাণ করবে। আর উক্তস্থানে আদায়কৃত এতদিনের ওয়াক্তিয়া ও জুমার নামায সহীহ হয়েছে। সেগুলো পুনরায় আদায় করতে হবে না।

একটি কথা না বললেই নয়, ওয়াকফ শরীয়তের গুরুত্বপূর্ণ একটি বিধান। ওয়াকফকারী যে স্থানকে যে খাতের জন্য নির্ধারণ করেন সে খাতেই তা ব্যবহার করতে হবে। ভিন্ন খাতে ব্যবহার করা যাবে না।

-ফাতাওয়া হিন্দিয়া ২/৪৯০, ৪৭০; আলমুহীতুল বুরহানী ৯/১৪৫; ফাতাওয়া তাতারখানিয়া ৮/১৮৯; রদ্দুল মুহতার ৪/৪৪৫

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এজাতীয় আরও পড়ুন
©২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত| এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।
ডিজাইন: কওমী ভয়েস