ধর্ম-ইসলাম

ইউটিউব দেখে দেখে দৈনন্দিন আমল করা কি বৈধ?

  Mahbub ৬ ডিসেম্বর ২০২১ , ২:২৪ পূর্বাহ্ণ প্রিন্ট সংস্করণ

দুনিয়া এখন হাতের মুঠোয়। হাত ঘোরালেই বিশ্ব ধরা দেয় নিজ আঙ্গিনায়। প্রযুক্তির এ যুগে সবই এখন সহজে পাওয়া যায়। এমন কি নেই; যা নেট দুনিয়ায় নেই? সবই আছে। মানুষের জীবনের সব প্রয়োজন এখন নেট দুনিয়ায়। প্রযুক্তির উৎকর্ষতাকে আরও সহজ করে দিয়েছে ইউটিউব ফিচার। যে কোনো কিছু ইউটিউবে সার্চ করলেই পাওয়া যায়।

আমাদের দৈনন্দিন জীবনের দোয়া-মাসআলা থেকে শুরু করে রান্না-বান্না, ঘর গোছানোসহ যাবতীয় সবকিছু সহজে শিখা যায় ইউটিউব দেখে দেখে। কিন্তু এ ইউটিউব একটি উন্মুক্ত ময়দান। এখানে ভালো-খারাপ, ভুল-শুদ্ধ, গ্রহণীয়-অগ্রহণীয় সবকিছুরই সংমিশ্রণ রয়েছে।

এমন পরিস্থিতিতে ইউটিউব দেখে দেখে কি দৈনন্দিন ওজিফা বা আমল করা যাবে? করলে সেটার বিষয়ে শরীয়তের হুকুম কী? এমনই একটি প্রশ্ন দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইটে করেছেন জনৈক ব্যক্তি।

প্রশ্নকারী ব্যক্তি তার প্রশ্নে উল্লেখ করেছেন, ‘ইউটিউব দেখে দেখে দৈনন্দিন ওজিফা পড়ার বিষয়ে শরীয়তের হুকুম কী?’

জবাবে দেওবন্দের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ইউটিউবে গ্রহণযোগ্য ও অগ্রহণযোগ্য সবরকমের দোয়া-ওজিফা বিদ্যমান রয়েছে। তাই তাহকিক ছাড়া সে সকল ওজিফা না পড়া উচিত।’


এরপর দেনন্দিন আমলের বিষয়ে দেওবন্দ থেকে পরামর্শ দিয়ে বলা হয়, ‘মাসনূন দোয়ার অনেক গ্রহণযোগ্য কিতাবাদি বিভিন্ন প্রকাশনীতে পাওয়া যায়। সেগুলো কিনে নিয়ে সেসব দেখে দেখে পড়া যেতে পারে। তাহলে আর কোনো সন্দেহ থাকবে না।’